Wednesday, August 14, 2019

চিলেকোঠার সেপাই [Chilekothar Shepai pdf] আখতারুজ্জামান ইলিয়াস

চিলেকোঠার সেপাই
আখতারুজ্জামান ইলিয়াস




বাংলা উপন্যাস তথ্যঃ
বইয়ের নামঃ চিলেকোঠার সিপাই 
লেখকঃ আখতারুজ্জামান ইলিয়াস
ধরণঃ বাংলা উপন্যাস
ফরমেটঃ পিডিএফ
সোর্সঃ DuRJoY Book


উপন্যাস সংক্ষেপ: এটি একটি বাংলা উপন্যাস। এই বাংলা উপন্যাসের লেখক আখতারুজ্জামান ইলিয়াস। রঞ্জু এই উপন্যাসের প্রধান চরিত্র। অন্যান্য প্রধান তিনটি চরিত্র ওসমান, আনোয়ার এবং হাড্ডি খিজির। এই উপন্যাসে একদিকে হাড্ডি খিজির যেমন মহাজনের বিরুদ্ধে শ্লোগান দিয়ে উঠতি আওয়ামী লীগের নেতা আলাউদ্দিন মিয়ার ধমক খায়, গ্রামে গ্রামে গরুচোরদের রক্ষাকর্তা জোতদারদের রক্ষায় রাষ্ট্র-সামরিক বাহিনী-আওয়ামী রাজনীতি একাকার হয়ে যায়। ঢাকা ক্লাব থেকে আইয়ুব বিরোধী মিছিলে গুলি বর্ষণ করা হলে উত্তেজিত জনতা ক্লাবটিতে আগুন ধরাতে যায়, আর বাঙালি-বাঙালি ভাই ভাই আওয়াজ তুলে তাদেরকে রক্ষা করা হয়। গ্রামে জোতদারদের বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত মানুষের গণআদালতেও আইয়ুবের দালালরা রক্ষা পায় জাতীয়তাবাদী রাজনীতির ছায়ায়। এই দালালদের বুদ্ধিমান অংশ অচিরেই যোগ দিয়ে জাতীয়তাবাদী রাজনীতিকে আরও পুষ্ট করে। ওদিকে ওসমান তার মধ্যবিত্ত দোদুল্যমানতা আর জনগণের সাথে মিলনের আকাঙ্ক্ষায় মাঝে দোল খায়, এ্‌ই দোলাচল তাকে পরিণত করে সিজোফ্রেনিয়ার রোগীতে। মধ্যবিত্ত বামপন্থী আনোয়ার গ্রামে যায় কৃষিবিপ্লব সাধন করতে, এবং নতুন কোনো উপলব্ধি ছাড়াই এই প্রক্রিয়ার ভেতর তার ভূমিকা পালন করে যায়। 

Download : | fast download | | PDF download |


কিছু কথাঃ 
এই ওয়েবের বইগুলো বিভিন্ন অনলাইন সাইট থেকে সংগ্রহীত। এর স্বত্ত্বাধীকার এই সাইটের মালিক নয়। সুতরাং কারো যদি এই সাইটের কোন বইয়ের উপর মনে হয় কপিরাইট আইন ভঙ্গ হয়েছে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদেরকে জানান, আমরা ৭২ ঘন্টার মধ্যে উক্ত বইটি সাইট থেকে ডিলেট করব। 


জ্ঞানের বৃদ্ধি হয় বাংলা বই পড়ার মাধ্যমে। সব বই কিনে পড়া আমাদের পক্ষে সম্ভব না। তাই এই ছোট্ট প্রয়াস। দুর্জয় বুক বইয়ের পিডিএফ ফরমেট ক্রেইট করে আপনাদের জন্য আপলোড দেই। এখানে আমাদের অন্য কিছু উদ্দেশ্য না। এই বইটি যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই লাইক করবেন। কিছু জানার, বই অনুরুধের জন্য কমেন্ট করুন। আর আপনার ভালো লাগা বন্ধুদের সাথে শেয়ার করুন। আরো বাংলা বই, বাংলা উপন্যাস, ইসলামিক বই, সিরিজ বই, নাটক, ইসলামিক উপন্যাস, সাইন্স ফিকশন, ইতিহাস, অভিধান, রাজনৈতিক বই পিডিএফ ফরমেটে পেতে ভিজিট করুন দুর্জয় বুক। ধন্যবাদ


রিলেইটেড ট্যাগসঃ 
বাংলা উপন্যাস, বাংলা বই, বাংলা পিডিএফ বই, ইসলামিক উপন্যাস, সিরিজ বই, হুমায়ুন আহমেদের বই। Bangla Uponnash, Bangla Boi, Bangla PDF Book, Islamic boi, Chilekothar Shepai pdf.
Disqus Comments